1. moulvibazar24.backup@gmail.com : admin :
  2. mrrahel7@gmail.com : rahel Ahmed : rahel Ahmed
  3. bm.ssc.batb@gmail.com : Shahab Ahmed : Shahab Ahmed
শনিবার, ০২ জুলাই ২০২২, ১১:২৩ পূর্বাহ্ন

বাংলাদেশের নৃগোষ্ঠীর ভাষার ডিজিটাইজেশন নিয়ে কমলগঞ্জে দিনব্যাপী সচেতনতামূলক সভা

  • প্রকাশের সময় শনিবার, ৯ এপ্রিল, ২০২২
  • ২২৯ পঠিত

মৌলভীবাজার২৪ ডেস্ক:  বাংলাদেশে বসবাসকারী বিভিন্ন নৃগোষ্ঠীর জীবিত ৪১টি ভাষা সংরক্ষণ ও তা ডিজিটাইজেশন করা শীর্ষক বিভিন্ন নৃগোষ্ঠীর প্রতিনিধিদের অংশ গ্রহনে দিনব্যাপী মৌলভীবাজারের কমলগঞ্জে সচেতনতামূলক সভা অনুষ্ঠিত হয়।

শনিবার (৯ এপ্রিল) সকালে কমলগঞ্জস্থ বেসরকারী সংস্থা হীড বাংলাদেশ-এর প্রকল্প মিলনায়তনে তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি)এর পরিচালনায় পরামর্শক প্রতিষ্ঠান ড্রিম৭১ ও বাংলা ভাষা সমৃদ্ধকরণএর সহায়তায় এ সচেতনতামূলক সভা অনুষ্ঠিত হয়।

সভায় নৃগোষ্ঠীর ভাষা সংরক্ষণ প্রক্রিয়া ও তার চর্চার বিষয়ে  এবং সঠিকভাবে নৃগোষ্ঠীর ভাষা ও সংস্কৃতি সম্পর্কে তথ্য প্রদানের আমন্ত্রন জানিয়ে ড্রিম ৭১-এর গবেষক চারু হকের সঞ্চালনায় বক্তব্য রাখেন আলোচনায় ড্রিম৭১এর অনুষ্ঠান পরিচালক  মেছবাউল ইবনে মুনির,ড্রিম৭১-এর নৃগোষ্ঠীর ভাষা বিশেষজ্ঞ মৃদুল সাংগমা, মাগুরছড়া খাসিয়া পুঞ্চির হেডম্যান জিডিশন প্রধান সুচিংয়াং, মণিপুরি ললিতকলা একাডেমীর গবেষনা কর্মকর্তা  প্রভাষ কুমার সিংহ, চা যুব নেতা মোহন রবিদাস ও ড্রিম৭১-এর  তথ্য সংগ্রহ কর্মকর্তা রিবেন দেওয়ান।

অনুষ্ঠানে অংশগ্রহনকারীদের পরিচয় পর্বের শেষে  ভিডিও চিত্র উপস্থাপন করে বলেন, বাংলাদেশে ৪১টি নৃগোষ্ঠীর ভাষা জীবিত রয়েছে। এদের মাঝে  প্রায় ১৪টি ভাষা বিপন্নপ্রায়। বাংলাদেশ সরকারের তথ্য ও প্রযুক্তি বিভাগের অধীনে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল পরিচালিত “গবেষণা ও উন্নয়নের মাধ্যমে তথ্য প্রযুক্তিতে বাংলাভাষা সমৃদ্ধকরণ” প্রকল্পের আওতায় দেশের প্রায় সকল ভাষার বৈজ্ঞানিক ডকুমেন্টেশন,ডিজিটাল আর্কাউভ,ফ্রন্ট কি বোর্ড প্রবৃতি উন্নয়নের কাজ শুরু হয়েছে। এর মাঝে দেশের সকল নৃগোষ্ঠীর ভাষা সংরক্ষণে প্রাথমিক পর্যাযে কমলরগঞ্জে বিভিন্ন নৃগোষ্ঠীর প্রতিনিধিদের অংশ গ্রহনে এ সচেতনতামূলক সভা হচ্ছে।

সভায় মুক্ত আলোচনায় উপস্থিত নৃগোষ্ঠী খাসিয়া, মণিপুরী,সাওতাল, গারো, ভুজপুরি, দেশওয়ালী কন্দ,তেলেগু,মুন্ডা ওড়িয়া, মাদ্রাজী,উড়াংসহ বিভিন্ন সম্প্রদায়ের প্রতিনিধিরা তাদের মাতৃভাষা সংরক্ষণ ও চর্চার বিষয়ে মূল্যবান বক্তব্য প্রদান করেন। এক পর্যায়ে প্রতিনিধিরা আয়োজকদের দেওয়া ফরম পূরণ করে তাদের নিজ নিজ ভাষা সম্পর্কে তথ্য উপস্থাপণ করেন।

আয়োজক প্রতিনিধিরা আরও বলেন, নৃগোষ্ঠীর শুধু ভাষা সংরক্ষণ নয়, পরবর্তীতে তা চর্চার ক্ষেত্রে কি করণীয় সে বিষয়ে প্রয়োজনে সরেজমিন কাজ করা হবে। সচেতনতামূলক সভায় বিভিন্ন জাতি সম্প্রদায়ের চা শ্রমকি সন্তান, কলেজ বিশ্ববিদ্যালয় পড়–য়া সন্তান ও গণ মাধ্যমকর্মীরাও উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

Leave a Reply

Your email address will not be published.

এই সংক্রান্ত আরোও খবর