1. moulvibazar24.backup@gmail.com : admin :
  2. Editor@moulvibazar24.com : Editor :
  3. mrrahel7@gmail.com : rahel Ahmed : rahel Ahmed
  4. sheikhraselofficial@gmail.com : sheikh Rasel : sheikh Rasel
  5. bm.ssc.batb@gmail.com : Shahab Ahmed : Shahab Ahmed
মজুরি বৃদ্ধির দাবিতে চা বাগান শ্রমিকদের কর্মবিরতি - moulvibazar24.com
বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২, ০৫:১১ পূর্বাহ্ন
" "

মজুরি বৃদ্ধির দাবিতে চা বাগান শ্রমিকদের কর্মবিরতি

  • প্রকাশের সময় মঙ্গলবার, ৯ আগস্ট, ২০২২
  • ৬৯ পঠিত

মৌলভীবাজার২৪ ডেস্ক: মৌলভীবাজারের ৯২টি চা বাগানসহ দেশের ১৬৭টি চা বাগানে মজুরী বৃদ্ধির দাবিতে একযোগে দুই ঘন্টাব্যাপী কর্মবিরতি পালন, প্রতিবাদসভা ও মানব বন্ধন শুরু হয়েছে। ৩শ টাকা মজুরীর দাবিতে তাদের এ আন্দোলন শুরু হয়েছে।

মঙ্গলবার সকাল ৯টা থেকে ১১টা পর্যন্ত এর্কসূচী পালন করা হয়। আগামী ৩দিন তারা এমনিভাবে দুই ঘন্টা কর্মবিরতি পালন করবে।

" "

এরমধ্যে তাদের দাবী মানা না হলে তারা পূর্ণদিবসসহ সড়ক অবরোধ করার পরিকল্পনা রয়েছে। যদি এর মধ্যে বেতন বৃদ্ধি কর্তৃপক্ষ মেনে নেয় তবে আন্দোলন প্রত্যাহার করা হবে।

চা বাগানের নারী শ্রমিকরা বলেন, আমরা ১২০ টাকা মজুরি পাই, তা দিয়ে আমাদের সংসার চলেনা। আমরা অনেক কষ্ট করে জীবন পরিচালনা করছি। বাজারে সব কিছুর দাম বেশি হলেও আমাদের হাজিরা(দৈনিক মজুরি) এত কম যা দিয়ে সংসার চালানো সম্ভব হচ্ছে না।

বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের বালিশিরা ভ্যালি সভাপতি বিজয় হাজরা বলেন, আমরা গত ১৯ মাস থেকে আবেদন নিবেদন করে আসছি। কিন্তু মালিক পক্ষের টালবাহানা ও সময়ক্ষেপণের কারণে কোন কিছুই হচ্ছে না। তিনি বলেন, মজুরি ১২০ টাকা থেকে ৩শ টাকায় বৃদ্ধি করার দাবি অনেক দিনের। মালিকপক্ষ ইতিমধ্যে ১৪ টাকা বর্ধিত করার প্রস্তাব দিয়েছে। ১৪ টাকা বৃদ্ধি হলে একজন শ্রমিকের মজুরী হবে ১৩৪ টাকা। এই ১৩৪ টাকা দিয়ে কিভাবে একজন শ্রমিকের জীবন চলে।

তিনি আরও বলেন, আমাদের চা শ্রমিক ইউনিয়ন ও বাগান মালিকদের দ্বিপাক্ষিক চুক্তি অনুযায়ী প্রতি ২ বছর মজুরি বৃদ্ধি করার কথা থাকলেও কিন্তু ১৯ মাস পরও মালিক পক্ষ থেকে কোন সাড়া পাওয়া যাচ্ছে না। এ সময় তিনি আগামী ৩ দিনের মধ্যে তাদের দাবি না মানা হলে দেশের সব বাগান একসঙ্গে বন্ধ করে দেয়া হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেন।

Leave a Reply

Your email address will not be published.

" "
" "
এই সংক্রান্ত আরোও খবর
© All rights reserved © 2019 moulvibazar24.com
Customized By BlogTheme
" "