1. mrrahel7@gmail.com : Admin : Mahbubur Rahel
  2. samadpress96@gmail.com : Samad Ahmed : Samad Ahmed
মাওলানা খিজির আহমদ খাঁন সকল প্রকার দ্বীনি কাজে অগ্রনী ভূমিকা রাখতেন | moulvibazar24.com
শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ১১:১৬ পূর্বাহ্ন
শিরোনাম
মৌলভীবাজার ব্যবসায়ীকে কুপিয়ে আহত করেছে দুর্বৃত্তরা চলতি বছরের শেষ নাগাদ দেশে ৫জি সেবা চালু করা হবে:সজীব ওয়াজেদ জয় লন্ডনে ব্রিটিশ-বাংলাদেশি তরুণীকে হত্যা সরকারি গাড়ি চুরির পর দুর্ঘটনা,পথেই ফেলে পালাল চোর মৌলভীবাজার জেলা কারাগারে কারাবন্দীদের মাদকের কুফল সম্পর্কে অবগত করার জন্য মাদক বিরোধী আলোচনা সভা পরকীয়া প্রেমিকের সঙ্গে দেখা করতে গিয়ে ধর্ষণের শিকার গৃহবধূ শ্রীমঙ্গলে অবৈধ বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে অভিযান কমছে মৌলভীবাজারে করোনা আক্রান্ত রোগী শ্রীমঙ্গল চা ব্যবসায়ীদের নিয়ে ফিনলে টি কোম্পানির মতবিনিময় সভা অনুষ্ঠিত বাংলাদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশন কুয়েত এর আয়োজনে এশিয়ান ড্রেজার লিগ ক্রিকেট টুর্নামেন্ট

মাওলানা খিজির আহমদ খাঁন সকল প্রকার দ্বীনি কাজে অগ্রনী ভূমিকা রাখতেন

  • আপডেট সময় মঙ্গলবার, ১৪ সেপ্টেম্বর, ২০২১

মৌলভীবাজার২৪ ডেস্কঃ নামঃ খিজির আহমদ খাঁন
বংশঃ উনার বাবার নাম আব্দুল কদ্দুস খাঁন দাদার নাম মাওলানা আব্দুল ওয়াহাব খান রহঃ তিনি হযরত শাহ জালাল রহঃ এর সাথী হযরত সুলতান খাঁন রহঃ এর বংশধর খাঁন বংশের
জন্মঃ ৯ জুন ১৯৬৩ ইংরেজী মৌলভীবাজার জেলার অন্তর্গত বড়চেগ গ্রামে সম্রান্ত খাঁন পরিবারে জন্ম গ্রহন করেন। দুই ভাই এক বোন এর মধ্যে তিনি মেঝ ছিলেন, উনার বড় বোন আনোয়ারা খাঁনম ভাই মোঃ শিব্বির খাঁন।
বিবাহঃ তিনি ১৯৯৩ সনে মৌলভীবাজার জেলার ডেউপাশা গ্রামের আলহাজ্ব আব্দুল খালিক রহঃ এর মেয়ে রাবিয়া খানমের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন তাদের ঔরসে তিনজন সন্তান জন্মগ্রহন করেন তারা হলেন মাওলানা জাবির আহমদ খাঁন মাওলানা জাকির আহমদ খাঁন মোছাঃ জাকিয়া খাঁনম
পড়ালেখাঃ তিনি ছোট বয়সে মক্তবে পড়াশোনা করেন সেখানে মাওলানা আব্দুল ওয়াহাব (মনু মেচাব) এর কাছে পবিত্র কোরআন শরিফের দরস নেন। প্রাথমিক শিক্ষা তিনি সাত বৎসর বয়সে এলাকার প্রাইমারি স্কুলে ভর্তি হন সেখানে ক্লাস ফাইভ পর্যন্ত পড়ালেখা করেন তার পর তিনি তার খালার কাছে কটারকোনা চলে যান সেখানে উনার খালু মাওলানা আব্দুস সবুর দেওবন্দী রাহঃ এর কাছে উনার প্রতিষ্টিত কটারকোনা হোসাইনিয়া ইসলামিয়া মাদরাসাতে পাঁচ বৎসর পড়ালেখা করেন, তারপর তিনি মাওলানা মোহাম্মদ আলী শায়খে বলরামপুরী রাহঃ এর কাছে উনার প্রতিষ্টিত জামিয়া হোসাইনিয়া সোনারগাঁও বলরামপুর মাদরাসায় তিন বৎসর পড়া লেখা করেন তারপর তিনি মৌলভীবাজার দারুল উলুম মাদরাসায় মাওলানা শায়খ সিরাজুল ইসলাম সাহেব রাহঃ এর কাছে পড়ালেখা করেন ১৯৮৪ সালে সেখানে দাওরায়ে হাদিস সমাপ্ত করেন।
উনার প্রসিদ্ধ কয়েকজন উস্তাদ হলেন শায়খুল ইসলাম হুসাইন আহমদ মাদানি রাহঃ খলিফা শায়খ মাওলানা সিরাজুল ইসলাম সাহেব রাহঃ, শায়খুল ইসলাম হুসাইন আহমদ মাদানি রাহঃ খলিফা মাওলানা মোহাম্মদ আলী শায়খে বলরামপুরী রাহঃ, মাওলানা আব্দুস সবুর দেওবন্দী রাহঃ শায়খুল হাদিস মাওলানা মকবুল হোসাইন আছগরী শায়খে অলওয়া রাহঃ শায়খুল হদিস মুফতি শামসুদ্দোহা দাঃবাঃ শায়খুল হাদিস মাওলানা আব্দুল মালিক বাহুবলি মাওলানা আব্দুল ওয়াহাব (মনু মেচাব) দাঃবাঃ সহ বহু স্বনামধন্য উস্তাদদের কাছে পড়ালেখা করেন। মুন্সবাজার জনাব রশিদ ডাক্তার সাহেবের বাড়িতে লজিং থেকে দীর্ঘদিন পড়ালেখা করেন।
কর্ম জিবনঃ তিনি দাওরায়ে হাদিস সমাপ্ত করে দারুল উলুম মাদরাসায় শিক্ষকতা শুরু করেন সেখানে ছয় বৎসর শিক্ষকতা করেন পাশাপাশি শহরের সুলতানপুর জামে মসজিদ এ ছানী ইমাম হিসাবে দায়িত্ব পালন করেন এবং এলাকার বড়চেগ তাওয়ক্কুলিয়া মাদরাসায় মুহতামিমের দায়িত্ব পালন করেন, তিনি দারুল উলুম মাদরাসায় শিক্ষকতা শেষ করে শহরের জামিয়া দ্বিনিয়া মাদরাসায় শিক্ষকতা শুরু করেন সেখানে ধারাবাহিক আটারো বৎসর শিক্ষকতা করেন এরপর কিছুদিন অব্যাহতি নিয়ে আবারো ২০১৫ সালে জামিয়া দ্বীনিয়ার খেদমতে নিয়োজিত হন সেখানে এতিমখানার দায়িত্ব মৃত্যু পর্যন্ত পালন করেন।
অল্প বয়সে তিনি পরিবারের দায়িত্ব গ্রহন করেন। তিনি এলাকাতে মসজিদ, মক্তব, মাদরাসা প্রতিষ্টা করেন, এবং সকল প্রকার দ্বীনি কাজে অগ্রনী ভূমিকা পালন করেন। বিশেষ করে এলাকা এবং ভিবিন্ন জাগায় সকল শালিস বিচারএ উপস্থিত থাকতেন ন্যায় এবং নিষ্ঠার সাথে বিচার কার্য করতেন, মানুষের কল্যানে নিজেকে সর্বদা নিয়োজিত রাখতেন। ব্যক্তিগত জীবনে তিনি অত্যান্ত সৌখিন ছিলেন, তিনি ভাল এবং সুন্দর পোষাক পরিধান করতেন, পবিত্রতা এবং পরিষ্কার পরিছন্নতার ক্ষেত্রে সর্বাধিক গুরুত্ব দিতেন। তিনি আহলে সুন্নাত ওয়াল জামাতের আকিদায় মজবুত ছিলেন, এবং দেওবন্দী দ্বারার আলিম ছিলেন, মাজহাবের ক্ষেত্রে হানাফি মাজহাবের অনুসারী ছিলেন, তাসাউফ ও তরিকতের ক্ষেত্রে ফিদায়ে মিল্লাত আওলাদে রাসূল সাঃ সায়্যিদ আসআদ আল মাদানি রাহঃ এর বায়াত ছিলেন।
তিনি উত্তম চরিত্রের অধিকারী ছিলেন, সকল মতের পথের মানুষের সাথে সূসম্পর্ক ছিল, তিনি সবাইকে স্রদ্ধা করতেন তাকেও সবাই স্রদ্ধা করত।
ইন্তেকালঃ ১০আগষ্ট ২০২০ ইং সোমবার ১২:৩০ মিনিটে মহান আল্লাহর ডাকে সাড়া দিয়ে ইহকাল ত্যাগ করেন, ইন্না-লিল্লাহী ওয়া ইন্না ইলাইহী রাজিউন। মৃত্যুকালে উনার বয়স হয়েছিল ৫৭ বৎসর লিখেছেনঃ মাওলানা জাবির আহমদ খাঁন

এ সংক্রান্ত আরোও নিউজ