1. moulvibazar24.backup@gmail.com : admin :
  2. Editor@moulvibazar24.com : Editor :
  3. mrrahel7@gmail.com : rahel Ahmed : rahel Ahmed
  4. bm.ssc.batb@gmail.com : Shahab Ahmed : Shahab Ahmed
মৌলভীবাজারে বিলুপ্ত হচ্ছে ক্যাবল সিস্টেম, চালু হচ্ছে ডিজিটাল সেটটপ বক্স - moulvibazar24.com
শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২, ০২:৪২ অপরাহ্ন
" "

মৌলভীবাজারে বিলুপ্ত হচ্ছে ক্যাবল সিস্টেম, চালু হচ্ছে ডিজিটাল সেটটপ বক্স

  • প্রকাশের সময় রবিবার, ২৫ সেপ্টেম্বর, ২০২২
  • ২৯৮ পঠিত

মৌলভীবাজার২৪ ডেস্কঃ দীর্ঘ ২৫ বছর পর মৌলভীবাজার জেলায় বিলুপ্ত হচ্ছে ক্যাবল সিস্টেমের মাধ্যমে স্যাটলাইট টিবি চ্যানেল দেখার এনালগ পদ্ধতি। ১৯৯৬ সাল থেকে প্রথমে দেশের রাষ্ট্রিয় টিবি চ্যানেল বাংলাদেশ টেলিভিষন (বিটিভি) ও বিদেশী ৭টি টিবি চ্যানেল নিয়ে যাত্রা শুরু করে মৌলভীবাজার ক্যাবল নেটওয়ার্ক (এমসিএন)। যা ২০১৪ সালে মৌলভীবাজার ক্যাবল সিস্টেম (এমসিএস) নামে যুক্ত হয়। চ্যানেল বৃদ্ধির পাশাপাশি সময়ের ব্যধানে বাড়তে থাকে এর গ্রাহক সংখ্যা।

একটা সময় শহর কেন্দ্রীক উচ্চ শ্রেনীর মানুষের বিনোদনের মাধ্যম হলেও আকাশ সংস্কৃতির দ্রুত বিকাশের কারনে দেশী-বিদেশী স্যাটেলাইট চ্যানেল এর গ্রাহক এখন জেলার ৭টি উপজেলার একদম প্রত্যন্ত অঞ্চলে বিদ্যমান। যেমন বাড়ছে টিবি চ্যানেলের সংখ্যা তেমনি পাল্লা দিয়ে বাড়ছে এর দর্শক ও গ্রাহক সংখ্যা। এমন প্রেক্ষাপটে সরকার ঘোষিত ’’ডিজিটাল বাংলাদেশ’’ গড়া ও তথ্য মন্ত্রণালয়ের নির্দেশে ক্যাবল টিবি খাতকে এনালগ থেকে ডিজিটাল পদ্ধতিতে স্যাটেলাইট টিবি চ্যানেল চালু হতে যাচ্ছে আগামী পহেলা অক্টোবর থেকে পুরো মৌলভীবাজার জেলা জুড়ে। এর মধ্যদিয়ে দীর্ঘ ২৫ বছরের এনালগ পদ্ধতির ক্যাবল সিস্টেম বিলুপ্ত হচ্ছে।

" "

বিষয়টি নিয়ে বিস্তারিত তুলে ধরতে রোববার (২৫ সেপ্টেম্বর) দুপুর দেড়টার দিকে মৌলভীবাজার প্রেসক্লাবে সংবাদ সম্মেলনের আয়োজন করেন মৌলভীবাজার ক্যাবল সিস্টেম এমসিএস কর্তৃপক্ষ। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, মৌলভীবাজার ক্যাবল সিস্টেম (এমসিএস) এর চেয়ারম্যান সাখাওয়াত হোসেন এলিন,সাবেক চেয়ারম্যান ও বর্তমান সদস্য হাসান আহমেদ রাজা ও পরিচালক আহবাবুর রহমানসহ প্রতিষ্ঠানটির বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে এমসিএস এর চেয়ারম্যান সাখাওয়াত হোসেন এলিন বলেন, সরকার ঘোষিত ’’ডিজিটাল বাংলাদেশ’’ গড়া ও তথ্য মন্ত্রণালয়ের নির্দেশে ক্যাবল টিবি খাতকে এনালগ থেকে ডিজিটাল পদ্ধতিতে সার্ভিস প্রদানের মাধ্যমে সরকারী রাজস্ব আদায়ে স্বচ্ছ ও শক্তিশালী ভুমিকা রাখা। যার ধারাবাহিকতায় আমরা বিপুল পরিমাণ অর্থ ব্যয়ে ইতিমধ্যে ২০২১ সালের নভেম্বর মাসের শুরুতে আমাদের ডিজিটাল কন্ট্রোল রুমের কাজ সম্পন্ন করি এবং গ্রাহক পর্যায়ে প্রতিস্থাপনের কাজ শুরু করি।

তিনি বলেন, সরকার ঘোষিত ক্লিন ফিড ইস্যুতে আমরা ভিষন রকম বিপাকে পড়ে যাই। একদিকে সরকারী ঘোষনা অপর দিকে দেশের প্রতি দ্বায়িত্ববোধ এই দুই বিবেচনায় বিদেশী পে চ্যানেল সমূহ ডিস্ট্রিবিউটরের নিকট হতে ক্লিন ফিড করে আনতে অতিরিক্ত অর্থ ব্যায় আবার ফ্রি টু এয়ার চ্যানেলে সমূহ নিজস্ব পদ্ধতিতে ক্লিন ফিড করে পরিবেশনায় এখন একমাত্র দেশী চ্যানেল ব্যতীত বাকী সব বিদেশী চ্যানেলই একরকম পে হয়ে গিয়েছে। যার কারনে আমাদের ডিজিটাল কন্ট্রোল রুম পরিচালনা ব্যায় তিনগুন বৃদ্ধি পেয়েছে।

সংবাদ সম্মেলনে তিনি আরো বলেন,আগামী ৩০ সেপ্টেম্বর রাত ১২ টা থেকে জেলাজুড়ে এমসিএস এর বিনোদন সেবা এনালগ সার্ভিসটি সম্পুর্ণ বন্ধ হতে যাচ্ছে। এর পর থেকে সেট টপ বক্স এর মাধ্যমই হবে গ্রাহকের একমাত্র মাধ্যম। এ যাত্রায় ১৭০টি ক্লিন ফিড চ্যানেল দেখতে পারবেন গ্রাহকরা ,যা সময়ে সময়ে আরো বাড়তে থাকবে

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

" "
" "
এই সংক্রান্ত আরোও খবর
© All rights reserved © 2019 moulvibazar24.com
Customized By BlogTheme
" "