1. moulvibazar24.backup@gmail.com : admin :
  2. mrrahel7@gmail.com : rahel Ahmed : rahel Ahmed
  3. bm.ssc.batb@gmail.com : Shahab Ahmed : Shahab Ahmed
লোডশেডিংয়ে : মৌলভীবাজার জেলার ৯৩টি চা বাগানে চায়ের কারখানাগুলোতে অচলাবস্থা,গুণগত মান ধসের শঙ্কা - moulvibazar24.com
শুক্রবার, ১২ অগাস্ট ২০২২, ০২:১৯ অপরাহ্ন
সর্বশেষ খবর
কোটচাঁদপুর ম্যানেজিং কমিটির মনোনয়নপত্র সংগ্রহ করতে গিয়ে দুই প্রার্থী লাঞ্ছিত ৩৬ বছর বিদেশে,অসুস্থ হয়ে রাজনগর ফিরলে গ্রহণ করেনি পরিবার! কুলাউড়ায় সড়ক দুর্ঘটনায় জাসদ নেতা নিহত আজিম উদ্দিন স্যার : উন্নত মানবিক গুনাবলী সমৃদ্ধ একজন মানুষ কাওয়াদীঘী হাওরের জলাবদ্ধতা দ্রুত নিরসন হবে… জেলা প্রশাসক শোকের মাস উপলক্ষ্যে মৌলভীবাজারে জটিল রোগীদের মাঝে চেক বিতরন মার্শাল আর্ট প্রতিযোগিতায় মৌলভীবাজার রানার্স আপ মৌলভীবাজারে কোভিড প্রতিরোধ ও স্বাস্থ্য বিষয়ক কর্মশালা মৌলভীবাজারে ইউনিয়ন ভুমি কর্মকর্তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা ইউপি চেয়ারম্যানের উপর হামলা চেষ্টায় কমলগঞ্জে যুবক আটক

লোডশেডিংয়ে : মৌলভীবাজার জেলার ৯৩টি চা বাগানে চায়ের কারখানাগুলোতে অচলাবস্থা,গুণগত মান ধসের শঙ্কা

  • প্রকাশের সময় সোমবার, ২৫ জুলাই, ২০২২
  • ৭৩ পঠিত

মৌলভীবাজার২৪ ডেস্ক: বিদ্যুতের চলমান ভয়াবহ লোডশেডিংয়ে মৌলভীবাজার জেলার ৯৩টি চা বাগানে উৎপাদনে চরম বিপর্যয় দেখা দিয়েছে। পাশাপাশি সময়মতো চা কারখানা চালু করতে না পারায় চায়ের গুণগত মান পড়ে যাওয়ারও আশঙ্কা রয়েছে।

শিল্প এলাকায় লোডশেডিং না করার সরকারি সিদ্ধান্ত থাকলেও দেশের দ্বিতীয় রপ্তানিপণ্যে চা শিল্পের বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত জানানো হয়নি বলে জানা গেছে। ফলে চা বাগান অধ্যুষিত গ্রামেগঞ্জে ঘণ্টার পর ঘণ্টা চলছে লোডশেডিংয়ে পড়তে হচ্ছে। ভয়াবহ এই লোডশেডিংয়ের ফলে এসব চায়ের কারখানা এক ধরনের অচল অবস্থা হওয়ার উপক্রম।জানা যায়, বর্তমানে দেশে বাণিজ্যিক চা বাগানের সংখ্যা ১৬৭টি।তারমধ্যে মৌলভীবাজার জেলায় ৯৩টি চা বাগান।

চা বাগানের ব্যবস্থাপকরা বলেন, লোডশেডিংয়ের কারণে ফ্যাক্টরি চালু রাখতে পারছি না। জেনারেটর দিয়ে কারখানা চালু রাখতে হয়। এতে চায়ের গুণগত মান নিয়েও সংশয় দেখা দিয়েছে। তিনি আরও বলেন- যদি বিদ্যুতের লোডশেডিং থেকে রক্ষা পাওয়া না যায়, তাহলে আমরা বিশাল লোকসানে পড়ে যাবো।

বাংলাদেশ চা অ্যাসোসিয়েশন সিলেট ব্রাঞ্চের চেয়ারম্যান গোলাম মোহাম্মদ শিবলী জানান, এখন চা উৎপাদনের পিক সিজন চলছে। বিশেষ করে চায়ের উৎপাদন জুলাই থেকে সেপ্টেম্বর মাসে বেশি হয়ে থাকে। পর্যটন নগরী ও চা শিল্প এলাকায় লোডশেডিং না করার কথা থাকলেও ভয়াবহ লোডশেডিংয়ের কারণে আমাদের চায়ের কারখানাগুলো চালাতে পারছি না। এতে একদিকে যেমন চায়ের উৎপাদনে ধ্বস নামছে, ঠিক তেমনি চায়ের গুণগত মান ধরে রাখা খুবই কঠিন। এ বিষয়ে আমরা বিদ্যুৎ ও শিল্প মন্ত্রণালয়ের দৃষ্টি আকর্ষণ করছি।

চা বাগান এলাকায় বিদ্যুতের ভয়াবহ লোডশেডিং প্রসঙ্গে জানতে চাইলে মৌলভীবাজার পল্লী বিদ্যুৎ সমিতি সদর শ্রীমঙ্গলের মহা-ব্যবস্থাপক প্রকৌশলী মো. সাখাওয়াত হোসেন বলেন, মৌলভীবাজার জেলার ৭ উপজেলার চা বাগান এলাকায় পল্লী বিদ্যুতের ৩টি ফিডার রয়েছে। এসব ফিডার থেকে ১৮টি সাব স্টেশনের মাধ্যমে চা বাগানে বিদ্যুৎ সরবরাহ করা হয়। পুরো জেলায় বিদ্যুতের গ্রাহক ৪ লাখ ২০ হাজার। পিক আওয়ারে ৯৬ মেগাওয়াট বিদ্যুৎ চাহিদা থাকে। ওই সময় পাচ্ছি মাত্র ৬০-৬৫ মেগাওয়াট। অপিক আওয়ারে ৬০ মেগাওয়াট চাহিদা থাকলে,সেখানে ৪০ মেগাওয়াট পাচ্ছি। সেই হিসাবে আমরা এলাকা ভিত্তিক লোডশেডিং দিয়ে দিচ্ছি।

তিনি আরও বলেন, মৌলভীবাজার পর্যটন এলাকা হওয়ায় সেখানে একটু বিবেচনায় নেয়া হয়েছে। যেমন হোটেল রিসোর্ট এবং চা কারখানাগুলো চালু রাখতে পারে সেদিকে একটু বেশি গুরুত্ব দিচ্ছি। তারপরও আমি চা বাগানের বিষয়ে আলাদা সিদ্ধান্ত নেওয়ার জন্য পল্লী বিদ্যুৎয়ন বোর্ডকে চিঠি পাঠাচ্ছি।

3 responses to “লোডশেডিংয়ে : মৌলভীবাজার জেলার ৯৩টি চা বাগানে চায়ের কারখানাগুলোতে অচলাবস্থা,গুণগত মান ধসের শঙ্কা”

  1. Good way of describing, and good piece of writing to take information about my presentation topic, which i am going to present in academy.

    my site – –.Lists.edam.Org

  2. Does your website have a contact page? I’m having trouble locating it but, I’d like to shoot you
    an email. I’ve got some creative ideas for your blog you might be interested in hearing.
    Either way, great site and I look forward to seeing it improve over time. http://ep.eu2.lqm.io/bid_click_track/9O6QjKheUhG/site/93qgn13m/ad/kPmga7GC?turl=http%3a%2f%2fbukovets.com%2Fsummer%2F

  3. helloworld says:

    I every time used to read article in news papers but now as
    I am a user of internet thus from now I am using net for
    posts, thanks to web.

Leave a Reply

Your email address will not be published.

এই সংক্রান্ত আরোও খবর
© All rights reserved © 2019 moulvibazar24.com
Customized By BlogTheme