1. moulvibazar24.backup@gmail.com : admin :
  2. Editor@moulvibazar24.com : Editor :
  3. mrrahel7@gmail.com : rahel Ahmed : rahel Ahmed
  4. bm.ssc.batb@gmail.com : Shahab Ahmed : Shahab Ahmed
সচিবদের সঙ্গে প্রধানমন্ত্রীর সভা রবিবার - moulvibazar24.com
শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২, ০৩:৫৬ অপরাহ্ন
" "

সচিবদের সঙ্গে প্রধানমন্ত্রীর সভা রবিবার

  • প্রকাশের সময় সোমবার, ২১ নভেম্বর, ২০২২
  • ৬১ পঠিত

দেশ অর্থনৈতিক সংকট চলমান। খাদ্য ও জ্বালানিসংকট সমাধানের উপায় খুঁজছে সরকার। সামনে জাতীয় সংসদ নির্বাচন। এই পরিস্থিতিতে সার্বিক বিষয় নিয়ে আলোচনা ও কর্মপরিকল্পনার অংশ হিসেবে আগামী রবিবার সচিব সভা ডাকা হয়েছে। সচিবদের সঙ্গে এ বৈঠক করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই সভা থেকে গুরুত্বপূর্ণ অনেক সিদ্ধান্ত আসবে।

করোনা মহামারির পর এবারই প্রথম প্রধানমন্ত্রী সশরীর সচিবালয়ে সচিবদের সঙ্গে বৈঠক করতে যাচ্ছেন। এর আগে সবশেষ সচিব সভা অনুষ্ঠিত হয় গত বছরের ১৮ আগস্ট। প্রধানমন্ত্রী গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সেই ভার্চ্যুয়াল সভায় অংশ নেন। রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলনকক্ষে সেই সভায় সব সচিব উপস্থিত ছিলেন।

" "

আগামী রবিবারের সচিব সভার বিষয়ে সাবেক মন্ত্রিপরিষদ সচিব আলী ইমাম মজুমদার বলেন, জাতীয় নির্বাচনের আগে সব সচিবকে নিয়ে সরকারপ্রধানের বৈঠকটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। এখানে চলমান সংকট নিয়ে আলোচনার পাশাপাশি আলোচ্য সূচির বাইরেও আলোচনা হতে পারে। এ বৈঠক থেকে অনেক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত আসতে পারে।

মন্ত্রিপরিষদ বিভাগের দায়িত্বশীল সূত্র বলছে, এবারের সচিব সভায় ১০টি আলোচ্য সূচি নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে ১ নম্বরে আছে দেশের খাদ্যনিরাপত্তা নিশ্চিতকরণ বিষয়টি। বিশ্ব খাদ্য সংস্থাসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা বিশ্বব্যাপী খাদ্যসংকটের আশঙ্কা করছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও এমন আশঙ্কা প্রকাশ করে আগে থেকেই মিতব্যয়ী হতে আহ্বান জানিয়ে আসছেন।

এছাড়া এবারের সচিব সভায় প্রয়োজনীয়তার ওপর ভিত্তি করে উন্নয়ন প্রকল্প গ্রহণ ও বাস্তবায়ন নিয়ে আলোচনা হবে। আলোচ্য সূচিতে আরও আছে পার্বত্য চট্টগ্রাম পরিস্থিতি নিয়ে আলোচনা; কৃষির উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে সারের জোগান নিশ্চিত করা; পতিত জমি চাষাবাদের আওতায় নিয়ে আসতে করণীয় ঠিক করা; সরকারি কাজে আর্থিক বিধিবিধান অনুসরণ করা; সরকারি সেবা দিতে তথ্যপ্রযুক্তির ব্যবহারবিষয়ক পরিকল্পনা; ভূমিকম্প, অগ্নিকাণ্ড, বন্যা ও প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় প্রয়োজনীয় প্রস্তুতি বিষয়ে পর্যালোচনা এবং সুশাসন ও শুদ্ধাচার নিয়ে আলোচনা।

সচিব সভায় বৈশ্বিক প্রেক্ষাপটে দেশের অর্থনীতিকে সুসংহত রাখার বিষয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে। জ্বালানিনিরাপত্তা নিশ্চিত করা নিয়েও আলোচনা হবে।

মন্ত্রিপরিষদ বিভাগ সূত্র জানায়, চলমান বিষয়ে সচিব সভা থেকে গুরুত্বপূর্ণ অনেক সিদ্ধান্ত আসবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

" "
" "
এই সংক্রান্ত আরোও খবর
© All rights reserved © 2019 moulvibazar24.com
Customized By BlogTheme
" "