শেরপুর ঐতিহ্যবাহী মাছের মেলার দোকানের টোল হার নির্ধারণ

0 4,204

মোফাদ আহমেদ ঃ মৌলভীবাজার সদর উপজেলার শেরপুরে ১৩জানুয়ারি ২০১৮ খ্রিঃ,(৩০পৌষ ১৪২৪বঙ্গাব্দ) পৌষ সংক্রান্তি উপলক্ষে ১নং খলিলপুর ইউনিয়নের অধিন কুশিয়ারা নদীর তীরবর্তী শেরপুর মাছের মেলায় গণ প্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার অনুমোদিত দোকান প্রতি টোলের হার নির্ধারণ করা হয়েছে।

১নং খলিলপুর ইউনিয়নের চেয়ারম্যান অরবিন্দ পোদ্দার বাচ্চু মৌলভীবাজার ২৪ডট কমকে এর সত্যতা নিশ্চিত করেন,তিনি বলেন সরকার প্রতিবারে মত মেলার দোকান প্রতি টোল হার নির্ধারন করে থাকে, জন-সাধারণ ও বিক্রাতাদের অবগতীর জন্য মাছের মেলায় দোকানদারদের কাছ থেকে যাতে অতিরিক্ত টাকা আদায় না করা হয়,বা কেউ যেন জুলুমের স্বীকার না হয় সেজন্য সরকার দোকান প্রতি,আয়তন ও সর্বোচ্চ টোলের হার নির্ধারন করেছে। তিনি আরও বলেন এই মাছের মেলায় বিগত প্রত্যক বছর পুতুল নাচ,জুয়া অবৈধ ব্যবসা হয়ে আসতো,আমি ১নং খলিলপুর ইউনিয়নের চেয়ারম্যানের দায়িত্ব নেওয়ার পর থেকে অবৈধ অশ্লীন নৃত্য, জুয়া ইউনিয়নবাসীর সহযোগিতায় বন্ধ করতে সক্ষম হয়েছি,এবারও সুন্দর সুশৃঙ্খল মাছের মেলা ইউনিয়নবাসীকে উপহার দিতে সক্ষম হবো।
মূলতঃ সনাতন ধর্মালম্বীদের পৌষ সংক্রান্তি উপলক্ষে মাছের মেলা অনুষ্ঠিত হলেও বর্তমানে তা পরিণত হয়েছে সার্বজনীন উৎসবে। প্রায় ২শত বছরের ঐতিহ্যবাহী এ মেলা ইতোমধ্যে সিলেট বিভাগের সবচেয়ে বড় মেলা হিসেবে স্বীকৃতি পেয়েছে।
প্রায় এক কিলোমিটার এলাকা জুড়ে কয়েক হাজার দোকানে মাছের পাশাপাশি গৃহস্থালী সামগ্রী ও বিভিন্ন ধরণের কাঠমাল বিক্রি হয়। সাথে পিঠেপুলিসহ নানা ধরণের খাদ্য ও খেলনার দোকান সাজান ব্যবসায়ীরা।

Leave A Reply

Your email address will not be published.