কুলাউড়ায় ভাষাসৈনিক রওশন আরা বাচ্চুর দাফন সম্পন্ন

162

insurance news more article

মৌলভীবাজার২৪ ডেস্ক: মৌলভীবাজারের কুলাউড়ায় পারিবারিক কবরস্থানের ভাষাসৈনিক রওশন আরা বাচ্চুর দাফন সম্পন্ন হয়েছে ।

বুধবার সকাল সাড়ে ১১টায় কুলাউড়ায় আসাম প্রদেশের হাই কমিশনার খান বাহাদুর আলী আমজদ সাহেবের নাতনী, আসব আলী খান সাবরেজিষটার সাহেবের বড মেয়ে, সাবেক মন্ত্রী এস এ বারী এ টি সাহবের ভাবী, বাঙালির জাতীয় জীবনে একুশে ফেব্রুয়ারি ইতিহাসের স্মরণীয় দিনের বায়ান্নোর সেই রাষ্ট্রভাষা বাংলার দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আমতলায় মেয়েদের আন্দোলনের মিছিলে পুলিশের ব্যারিকেডে ভেঙে নেতৃত্বদানকারী রওশন আরা বাচ্চুর তৃতীয় জানাজা কুলাউড়া নবীন চন্দ্র উচ্চ বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত হবার পর শেষে কুলাউড়ায় পারিবারিক কবরস্থানে তাকে দাফন সম্পন্ন হয়েছে।

তাঁর নামাজে জানাজার পূর্বে উপস্থিত থেকে ফুল দিয়ে শ্রদ্ধা জানান জেলা প্রশাসক নাজিয়া শিরিন, পুলিশ সুপার ফারুক আহমেদ, ভাষা রক্ষা সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক ডাঃ এম এ মুক্তাদির, জনপ্রতিনিধি, স্থানীয় রাজনৈতিক দল ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ। নামাজে জানাজা শেষে পার্শবর্তী উছলাপাড়া গ্রামের নিজ পৈতৃক বাড়িতে দাফন সম্পন্ন হয়।

উল্লেখ্য, রওশন আরা বাচ্চু মঙ্গলবার (৩ ডিসেম্বর) ভোর রাতে রাজধানীর ঢাকা অ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেছেন। (ইন্নালিল্লাহি –ওয়া ইন্নালিল্লাহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৮ বছর। তিনি বেশ কিছুদিন ধরেই অসুস্থ হয়ে অ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। ভোর সাড়ে ৩টার দিকে তিনি মারা যান। মৃত্যুকালে তিনি ২ মেয়েসহ অসংখ্য আত্মীয়-স্বজন ও শুভাকাংকী রেখে গেছেন।

রওশন আরা বাচ্চুর মৃত্যু সংবাদ ছড়িয়ে পড়লে ঢাকায় তার বাসভবনে অসংখ্য শুভাকাংকী-ভক্তরা তাকে দেখার ও পরিবারের প্রতি সমবেদনা জানানোর জন্য ভীড় করেন। বিকেল সাড়ে ৩টায় বাংলা একাডেমিতে সবার শ্রদ্ধা নিবেদনের জন্য রওশন আরা বাচ্চুর মরদেহ নিয়ে যাওয়া হয়। পরে বাদ আছর ঢাকা বিশ^বিদ্যালয় মসজিদে মরহুমার ১ম নামাজে জানাযা অনুষ্টিত হয়। রাতে বাদ এশা মীরপুর বায়তুল আমান জামে মসজিদে ২য় জানাযা শেষে রাতে মরহুমার লাশ নিয়ে তার নিজ এলাকা মৌলভীবাজার জেলার কুলাউড়া উপজেলা শহরের উছলাপাড়ায় নিয়ে আসা হয়। বুধবার সকাল ১১ টায় তার নিজ বাড়ীর সম্মুখস্থ কুলাউড়া এনসি স্কুল মাঠে ৩য় জানাযা শেষে পারিবারিক গোরস্থানে তাকে দাফন করা হয়েছে।

রওশন আরা বাচ্চু ১৯৩২ সালের ১৭ই ডিসেম্বও মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার উছলাপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। বাল্যকালের শিক্ষাজীবন তার উপজেলায় শেষ করে পরবর্তীতে পিরোজপুর গার্লস স্কুল থেকে ম্যাট্রিক,বরিশালের ব্রজমোহন কলেজ থেকে ইন্টারমিডিয়েট পাস করে ১৯৫৩ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে দর্শনে অনার্স ও পরে ইতিহাসে এমএ সম্পন্ন করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের দিনগুলোতেই রওশন আরা গণতান্ত্রিক প্রোগ্রোসিভ ফ্রন্টে যোগ দিয়ে ছাত্র রাজনীতিতে জড়িয়ে পড়েন। ঐ সময়ে তিনি সলিমুল্লাহ মুসলিম হল এবং উইম্যান স্টুডেন্টস রেসিডেন্সের সদস্য নির্বাচিত হয়েছিলেন। তার মরহুম স্বামী এস এ ওয়াহেদ বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের ডাইরেক্টার ছিলেন।

 

insurance news more article