newspaper

বিজ্ঞান বুজতে পারলে বাংলাদেশকে কেউ ঠেকিয়ে রাখতে পারবেনা – ড. জাফর ইকবাল

0 18

কমলগঞ্জ প্রতিনিধি:: যে চেতনা নিয়ে মুক্তিযুদ্ধের মাধ্যমে সুন্দর বাংলাদেশ গড়ার স্বপ্ন দেখেছিল মুক্তিযোদ্ধারা তা বাস্তবায়ন করতে হলে জাতী ভেদ ভূলে গিয়ে কাঁধে কাঁধ মিলিয়ে সবাইকে এক সাথে কাজ করতে হবে , তবেই সোনার বাংলা গড়ে উঠার স্বপ্ন পূর্ণ হবে। দেশের ৪ কোটি ছেলে-মেয়ে লেখাপড়া করছে। তারা যদি সঠিক ভাবে  বিজ্ঞান বুজতে পারে তা হলে বাংলাদেশকে বিশ্বের কেউ ঠেকিয়ে রাখতে পারবেনা।

শনিবার ৯১৯ আগষ্ট) দুপুরে বিজ্ঞান উৎসব-২০১৭ প্রজেক্ট প্রদর্শনী স্টলগুলো পরিদর্শন শেষে সন্ধ্যায় আলোচনা ও পুরস্কার বিতরনি সভায় অত্র বিদ্যালয়ের প্রধান শিক্ষক প্রভাত কুমার সিংহের সভাপত্বিতে ও কিরন সিংহের সঞ্চালনায়  প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশিষ্ট লেখক-গবেষক, সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক ও শিক্ষাবিদ ড. মুহাম্মদ জাফর ইকবাল।

তিনি আরো বলেন,মনিপুরীরা এক ধরনের আধিবাসী। তারা ছাড়া ও দেশে গারো , ত্রিপরা, সাঁওতাল সহ নানা আধিবাসী রয়েছে। এই সব আধিবাসীদের মধ্যে শুধু মাত্র মনিপুরীদের মধ্যেই  বিজ্ঞান বিষয়ে আগ্রহ আছে। অন্য আধিবাসীদের মধ্যে সে আগ্রহ নেই। তিনি আক্ষেপ করে বলেন, আমার বিশ্ববিদ্যালয়ে আমার বিভাগে একমাত্র মনিপুরী ছাড়া আর কোন আধিবাসী ছাত্র নেই। আমার ইচ্ছা অন্যান্য জাতীর মানুষ যেন বিজ্ঞান বিষয়ে আগ্রহী হয়।

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার আলীনগর ইউনিয়নের দয়াময় সিংহ উচ্চ বিদ্যালয়ে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের অংশ গ্রহনে ২ দিনব্যাপী বিজ্ঞান উৎসব-২০১৭ সমাপনি দিনে আলোচনা সভা পুরস্কার বিতরন অনুষ্টানে প্রধান অতিথির বক্তব্যে  বিশিষ্ট লেখক-গবেষক, সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক ও শিক্ষাবিদ ড. মুহাম্মদ জাফর ইকবালএ কথা গুলো বলেন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার সিলেট এর উপ-পরিচালক দেবজিৎ সিনহা,কমলগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ মাহমুদুল হক,শিক্ষক কৃষ্ণ কুমার সিংহ প্রমুখ।এ সময় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, শুভ কুমার,বিফুল সিংহ,ব্রজেন্দ্র সিংহ ও শিক্ষার্থী বাবলূ সিংহ। আয়োজকরা জানান, কমলগঞ্জ উপজেলার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের বিজ্ঞান চর্চায় উৎসাহ প্রদানে এ উৎসবের আয়োজন করা হয়। উৎসবে প্রজেক্ট প্রদর্শণী, প্রশিক্ষণ কর্মশালা, বিজ্ঞান সভা ও ক্যারিয়ার বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা ও কুইজ প্রতিযোগিতা রয়েছে। বিজ্ঞান উৎসবে কমলগঞ্জ উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ১৫০জন শিক্ষার্থী অংশ গ্রহন করেন।

Leave A Reply

Your email address will not be published.