newspaper

মৌলভীবাজারে অর্ধশত স্কুলে পানি, পাঠদান বন্ধ

0 55

ষ্টাফ রিপোর্টার: মৌলভীবাজারে বড়লেখা, রাজনগর, কুলাউড়াসহ পাঁচ উপজেলার হাওরাঞ্চলের প্রায় অর্ধশত স্কুল এখনও পানি বন্ধি অবস্থায় রয়েছে।

বিকল্প ব্যবস্থায় বাড়িঘর ও মসজিদে এসব বিদ্যালয়ের পাঠদান চললেও ২ মাস ধরে মদনগৌরী, কালেশার, জাব্দা সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ কুলাউড়ায় ৪টি, সদরে ৩টি, রাজনগরে ৩টি, বড়লেখায় ২টি ও জুড়ি উপজেলায় ৭টি বিদ্যালয়সহ হাওরাঞ্চলের মোট ১৯টি বিদ্যালয়ের পাঠদান পুরোপুরি এখনও বন্ধ রয়েছে।

এদিকে গেল অর্ধবার্ষিক পরীক্ষা ওই বিদ্যালয়ের শিক্ষার্থীরা দিতে পারেনি এবং সামনের বার্ষিক পরীক্ষা রয়েছে তাই চিন্তিতায় শিক্ষক, শিক্ষার্থী ও অভিবাবকরা। পরীক্ষার প্রস্তুতির না থাকায় বিশেষ করে বিপাকে পড়েছেন  শিক্ষার্থীরা আগামী পিএসপি পরীক্ষার্থীরা।

হাকালুকি হাওর পারের একাধিক শিক্ষার্থী জানান, বন্যার পানি বিদ্যালয়ের ভেতরে প্রবেশ করায় আমাদের পাঠদান বন্ধ রয়েছে। সামনে আমাদের পরীক্ষা থাকায় পাঠদান না হওয়াতে প্রস্তুতিও নেই।

রাজনগর উপজেলার কাউয়াদিঘি হাওর পারের শিক্ষার্থী জানান, বন্যার কারণে দীর্ঘ দিন থেকে তাদের বিদ্যালয় বন্ধ রয়েছে। তবে বিকল্প হিসেবে পাশের একটি বাড়িতে পাঠদান চলছে। সেখানেও যেতে হয় পানি অতিক্রম করে। এভাবে তাদের পাঠদান আনেকটাই ব্যহত হচ্ছে।

হাওর পারের মানুষের দাবি, সমস্যার স্থায়ী সমাধানের জন্য এসব এলাকার বিদ্যালয় গুলো উঁচু জায়গায় নির্মাণ করা।

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আব্দুল আলিম বলেন, বন্যার কারণে তলিয়ে যাওয়া বিদ্যালয়ে শিক্ষার্থীদের পাঠদান ব্যাহত হচ্ছে। যার কারণে শিক্ষার্থীরা অনেক পিছিয়ে রয়েছে। এটা কাঠিয়ে উটার জন্য প্রয়োজনে বন্ধের দিনে অতিরিক্ত ক্লাস নেয়া হবে।